ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

গ্যাসের চুলায় তৈরি মজাদার ডিমের পুডিং রেসিপি : আরাফাত রিমা

গ্যাসের চুলায় তৈরি মজাদার ডিমের পুডিং রেসিপি : আরাফাত রিমা

আরাফাত রিমা (রেসিপি) : পুডিং স্বাদে যেমন অনন্য তেমনই স্বাস্থ্যের জন্যও ভালো । ওভেন না থাকলেও গ্যাসের চুলাতেই অনেক সহজে বানিয়ে নেয়া যায় পুডিং। দেখে নিন কিভাবে গ্যাসের চুলায় সহজেই ক্যারামেল ডিম পুডিং বানাবেন।

প্রয়োজনীয় উপকরণ-

– ১ লিটার দুধ
– চিনি নিজের পছন্দমতো
– ১০ টি ডিম
– ক্যারামেল এর জন্য চিনি ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রনালীঃ

( ১ ) প্রথমে দুধ জ্বাল দিয়ে দুধ অর্ধেক পরিমাণে করে ফেলুন এবং নামিয়ে ঠাণ্ডা করুন।

( ২ ) এবার একটি বাটিতে ডিম ভেঙ্গে নিয়ে ভালো করে ফেটাতে থাকুন। খুব ভালো করে ফেটাতে হবে । ফেটানো হলে দুধ দিয়ে আবার ভালো ভাবে নেড়ে মেশাতে হবে যেন ডিম দুধের সাথে ভালো ভাবে মিশে যায় । তারপর একটা ছাকনি দিয়ে ছেকে নিন ।

( ৩ ) এখন একটি পুডিং বাটি অথবা আপনি যেটাতে পুডিং বানাতে চান সেই বাটি নিয়ে তাতে ঘি বা মাখন লাগিয়ে ২ টেবিল চামচ চিনি তলায় ছড়িয়ে দিয়ে চুলায় বসিয়ে দিন ক্যারামেল করার জন্য ।

( ৪ ) এরপর চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে ক্যারামেলের মতো তৈরি হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন বাটিটি। বেশি ঘন কালার করতে যাবেন না, ক্যারামেল পুড়ে স্বাদ আর গন্ধ দুটোই নষ্ট হয়ে যাবে ।

( ৫ ) এবার ঠাণ্ডা হয়ে যাওয়া পুডিং বাটিতে ডিম ও দুধের পুরো মিশ্রণটি ঢেলে দিন। একটি ঢাকনা দিয়ে ভালো ভাবে ঢেকে দিন ।

( ৬ ) তারপর একটি বড় সসপ্যান ধরণের পাত্র চুলায় দিয়ে এতে অর্ধেক অংশ পানি দিয়ে ভরে চুলায় দিন । সস প্যানের পানি ফুটতে শুরু করলে এর ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে তার উপর পুডিং এর বাটি দিন।

( ৭ ) স্ট্যান্ড না দিলেও সমস্যা নেই শুধু খেয়াল রাখতে হবে সস প্যানে পানির উচ্চতা এমন হবে যেন পুডিং এর বাটির অর্ধেক হবে আর পানি বাটিতে না ঢূকতে পারে । পুডিংয়ের বাটিটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। সসপ্যান ধরণের পাত্রটিও ভালো করে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন সসপ্যানের পানি মাঝারি আঁচে জ্বাল করতে থাকুন।

( ৮ ) পাশের চুলায় অন্য একটি পাতিলে পানি ফুটাতে থাকুন । সস প্যানের পানি কমে গেলে এই পাতিল থেকে গরম পানি অল্প করে সস প্যানে সাবধানে সাইড থেকে ঢেলে দিন ।

( ৯ ) ২০-৩০ মিনিটের মধ্যেই পুডিং হয়ে যাবে, তাই সতর্ক থাকুন। চুলা থেকে নামানোর আগে একটি কাঠি দিয়ে পুডিং ঠিকমতো হয়েছে কিনা পরীক্ষা করে নিন।

পরিবেশন-

চুলা থেকে নামিয়ে পুডিংএর বাটি একটু ঠাণ্ডা হলে একটি ছড়ানো প্লেটে উল্টো করে দিন। এতে পুডিংয়ের ক্যারামেল অংশটি উপরে আসবে। ব্যস, এবার মজা নিন সুস্বাদু ক্যারামেল পুডিংয়ের। এই উপকরনে ৮-১০ জন কে পরিবেশন করা যাবে ।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: