ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং

বিশ্বে প্রতি ৪ জনে একজন মারা যায় পরিবেশ দূষণের কারণে

বিশ্বে প্রতি ৪ জনে একজন মারা যায় পরিবেশ দূষণের কারণে

লিডনিউজটুয়েন্টিফোর.কম,

লিড ডেক্স : প্রতি ৪ জন মারা যাওয়া মানুষের মধ্যে ১ জন মারা যায় বিভিন্নরকম পরিবেশ দূষণ যেমন বায়ু দূষণ, পানি দূষণ, মাটি দূষণ ইত্যাদির কারণে- এমনটাই সম্প্রতি জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। আর এই মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে।

২০১২ সালে পরিবেশগত বিভিন্ন কারণে সোয়া ১ কোটির বেশি মানুষ মৃত্যুবরণ করে সারা পৃথিবীজুড়ে। এরপর থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিবেশের উন্নতি করার জন্য বিভিন্ন ধরণের পদক্ষেপ নেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছে।

১৫ তারিখে হু কর্তৃক প্রকাশিত এ রিপোর্টে বলা হয় মাটি, পানি ও বায়ু দূষণের পাশাপাশি ক্ষতিকর রাসায়নিক উপাদান, জলবায়ু পরিবর্তন এবং অতিবেগুনী রশ্মির কারণে প্রায় শতাধিক রোগের সৃষ্টি হচ্ছে যেগুলো মানুষের মৃত্যু এবং অসুস্থতার কারন হয়ে দাঁড়াচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, মানুষের প্রাত্যাহিক জীবন ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে হবে প্রতিটি দেশকেই। অন্যথায় প্রতি বছর আরও বহু মানুষ অসুস্থ হয়ে পড়বে এবং মারা যাবে।

দক্ষিণপূর্ব এশিয়ার নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে প্রতিবছর অস্বাস্থ্যকর পরিবেশের কারণে ৩৮ লাখ মানুষ মারা যায়। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অবস্থান এর পরেই।

বায়ু দূষণের কারণে মানুষ আক্রান্ত হয় স্ট্রোক, ক্যান্সার এবং হার্টের অসুখে যেগুলোর ফলে ৮২ লাখ মানুষ মারা যায়- বলছে প্রতিবেদনটি। এদের মধ্যে ৫ বছরের কম বয়সী শিশু এবং ৫০-৭৫ বছর বয়সী ব্যক্তিরাই বেশি।

তবে প্রকাশিত এই প্রতিবেদনের প্রথম সংস্করণে ব%


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: