ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ

এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ

লিডনিউজ ডেক্স : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারে এসএসসির পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। যা ২০১৮ সালের চেয়ে ৪ দশমিক ৪৩ শতাংশ বেশি।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি ফলাফল প্রকাশ করেন। এর আগে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানেরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন।

প্রতিবছর প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হতো। এরপর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে থাকায় তা হয়নি।

ফল প্রকাশের সময় শিক্ষামন্ত্রীর পাশে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া আরও উপস্থিত ছিলেন-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক এবং বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।

ফলাফল প্রকাশের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে মোবাইল ফোনে কল দিয়ে শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। বেলা ১২টা থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। এবার জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় কমেছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন। যা গত বছর ছিল এক লাখ ১০ হাজার ৬২৯ জন। গত বছরের তুলনায় এবার ৫ হাজার ৩৫ জন জিপিএ-৫ কম পেয়েছে। এবার মাদরাসা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ, আর আটটি সাধারণ বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ। মোট গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। আর এবার কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ।



লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: