ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

যেসব ভুলে আপনার ভালো বন্ধু নেই

যেসব ভুলে আপনার ভালো বন্ধু নেই

লাইফ লিড ডেক্স,

লিডনিউজটুয়েন্টিফোর.কম (লাইফষ্টাইল) : বন্ধুত্ব হলো সচ্চ আয়নার মতো, তবে নানা প্রেক্ষিতে বন্ধুত্ব নামের স্বচ্চ আয়নার দেখা মেলা ভার। ‘বন্ধু’ ছোট্ট এই শব্দটির প্রয়োজনীয়তা আমাদের জীবনে অনেক। বেঁচে থাকার জন্য যে মৌলিক চাহিদাগুলো আছে তার মধ্যে যদি এই বন্ধু শব্দটি যোগ করে দেওয়া হয় তাহলে মনে হয়না খুব একটা অন্যায় হবে। একজন মানুষের জীবনে বন্ধুর কোন বিকল্প হয়না। বন্ধু মানে এমন কেউ যাকে আপনি নিশ্চিন্তে মনের সমস্ত কথা বলতে পারেন। জীবনের সবচেয়ে ভালো কথা থেকে শুরু করে সবচেয়ে খারাপ কথাটিও আপনি আপনার বন্ধুকেই বলতে পারেন।

তবে নিজের সব কথা বলতে পারার মতো বন্ধু পাওয়া কিন্তু যেনোতেনো ব্যাপার নয়। বন্ধু পেতে চাইলেও আপনাকে বন্ধু পাওয়ার যোগ্যতা রাখতে হবে। আর এ কারনেই বোধহয় এমন অনেকে আছেন যাদের জীবনে বন্ধুর বড় অভাব।

লিড লাইফ

ছবি : প্রতীকি

আসুন দেখি কি কি কারণের জন্য আপনার কোন বন্ধু নেই।

আপনি খুব বেশি আত্মকেন্দ্রিক : আপনার কোন বন্ধু না থাকার অন্যতম কারণ হতে আপনার খুব বেশি আত্মকেন্দ্রিক স্বভাব। বন্ধু মানেই এমন কিছু যেখানে লুকোচুরি বা আত্মভোলা ব্যাপারটা খুবই ক্ষতিকর। তাই আপনার যদি কেবল নিজেকে নিয়ে মগ্ন থাকার অভ্যাস থাকে তাহলে আপনার ভাগ্যে বন্ধু জোটার সম্ভাবনা কম। নিজেকে নিয়ে সব সময় ব্যস্ত না থেকে আশেপাশের মানুষদের নিয়ে ভাবুন আগ্রহ দেখান বন্ধুর অভাব হবেনা।

আপনি অন্যদের খোঁচাতে পছন্দ করেন : এ জীবনে আপনি কখনই ভালো বন্ধু পাবেন না যদি আপনি অন্যদের খোঁচাতে ভালোবাসেন বা অন্যকে সব সময় কষ্ট দিয়ে কথা বলে থাকেন। একজন মানুষ শুধুমাত্র নিজের ইচ্ছা এবং নিজের মনমানসিকতার সাথে মিল পেলে অন্য আরেকজন মানুষের সাথে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেন। সেক্ষেত্রে আপনি যদি কেবল মানুষের সাথে এটা সেটা নিয়ে ঝামেলা বাঁধিয়ে থাকেন বা অন্যকে কথা বা কাজের মাধ্যমে কষ্ট দিতে থাকেন তাহলে বন্ধুত্ব কখনোই কারো সাথে হবে না।

আপনার ব্যক্তিত্বহীনতা : আপনি কি খুব বাচাল? কিংবা খুব বেশি অস্থির প্রকৃতির? ভালো করে মাথায় রাখুন বাচালতা বা অস্থিরতা এই দুটোই ব্যক্তিত্বহীন মানুষের লক্ষণ। তাই আপনার যদি এই দুই গুণের কমতি না থাকে তাহলে কারও সাথেই ঠিকঠাক বন্ধু্ত্বের সম্পর্ক গড়ে তুলতে পারবেন না। তাই আগে নিজেকে ঠিক করে অন্য সবার সামনে উপস্থাপন করুন। দেখবেন সবাই আপনার বন্ধুত্ব কামনা করছে।

আপনার অবাস্তব প্রত্যাশা : খুব সহজ করে বলতে গেলে বন্ধুত্বের মানে একে অন্যর ভালো খারাপ সব কিছু শেয়ার করা বা সুখে দুঃখে একজন আরেকজনের পাশে থাকা ইত্যাদি। কিন্তু আপনি বন্ধুত্বর দোহাই দিয়ে যদি কারও কাছে অবাস্তব কিছু আসাহা করে ফেলেন তাহলে আপনার বন্ধু আপনার সাথে সম্পর্ক না রাখতে সামান্য দ্বিধাবোধ করবে না। বন্ধুত্বর বদলে কিছু পাওয়ার প্রত্যাশা বাদ দিন আর দেখুন আপনার আশেপাশে কত বন্ধুর সমাগম ঘটে।

আপনি হিংসুটে স্বভাবের : আপনার হিংসুটে স্বভাব এর জন্য কেউ আপনার বন্ধু হবে না এটাই স্বাভাবিক। বন্ধুত্বতে হিংসের কোন জায়গা নেই। আপনি যদি মনে করেন কেউ শুধুমাত্র আপনাকেই তার বন্ধু বানিয়ে রাখবে আর কাউকে বন্ধু করতে পারবেনা তাহলে এটা আপনার অন্যায় আবদার। বন্ধুদের মধ্যে ঈর্ষা, হিংসা বা বিদ্বেষ থাকে না, যদি আপনি তা করেন তাহলে কেউ আপনার সাথে বন্ধুত্ব রাখতে চাইবেন না।বন্ধু বন্ধুই, কোনো প্রতিযোগী নন।

বন্ধু বানানোর সব থেকে সহজ উপায় হল নিজের ইতিবাচক মনোভাব বজায় রাখা। খুঁতখুঁতে স্বভাব বর্জন করুন ও একটু খোলা মানসিকতার হন। জীবনে বন্ধুর অভব হবে না।

 

এলএন/এলডি/ ৬ আগষ্ট ২০১৭


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: