স্বাধীনতা পদক পাচ্ছেন ইঞ্জিনিয়ার মোশাররফ  চলার স্বাধীনতায় সাইক্লিং  সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্পের বিলম্বিত বোধোদয়!  অতিবৃষ্টিতে মাথায় হাত শরীয়তপুরের আলু চাষিদের  এমপি বাসন্তীকে নিয়ে উত্তপ্ত রামগড়!  স্ত্রীকে পিটিয়ে পিটুনি খেলেন হিরো আলম !  নৌকার প্রার্থীর গাড়িতে অস্ত্র, চালকের জেল  শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা হবে সফল মন্ত্রিসভা : ইঞ্জি. মোশাররফ  মিরসরাইয়ে মোশাররফের প্রচারনায় দাপুটে আওয়ামীলীগ : অন্ত:কোন্দলে ধরাশায়ী বিএনপি  মিরসরাই প্রেস ক্লাবের সাধারণ সভা : যোগ দিলেন ৬ সাংবাদিক


লিডনিউজ | logo

৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে মার্চ, ২০১৯ ইং

৫ লাখ বিদেশি শ্রমিক নেবে জাপান : সুযোগ পাবে বাংলাদেশীরাও

৫ লাখ বিদেশি শ্রমিক নেবে জাপান : সুযোগ পাবে বাংলাদেশীরাও

ঘাটতি পূরণ করতে আরও বিদেশি শ্রমিক নেবে জাপান। শুক্রবার দেশটির মন্ত্রিসভা এ সংক্রান্ত একটি খসড়া আইন অনুমোদন করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম রয়টার্স।

নির্মাণ, হোটেল, নার্সিং ও কৃষিসহ এক ডজনেরও বেশি সেক্টরে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেয়ার চিন্তাভাবনা করছে দেশটি। আর এই আইন অনুসারে, এসব সেক্টরে নিয়োগ পেতে আগ্রহী বিদেশি শ্রমিকদের জন্য দুই ক্যাটাগরির ভিসা থাকবে।

প্রথম ক্যাটাগরির ভিসা প্রত্যাশীদের অবশ্যই একটি নির্দিষ্ট মাত্রার দক্ষতা থাকতে হবে এবং জাপানি ভাষা জানতে হবে। এসব শ্রমিকরা পরিবার নিয়ে গিয়ে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

দ্বিতীয় ক্যাটাগরির ভিসা প্রত্যাশী শ্রমিকদের অবশ্যই উচ্চ দক্ষতা সম্পন্ন হতে হবে। আর এসব শ্রমিক পরিবার নিয়ে গিয়ে অনেকদিন তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

বেশির ভাগ জাপানি জাতিগত একতায় বিশ্বাসী বলে দেশটিতে অভিবাসন নিষিদ্ধ। কিন্তু দেশটির জনসংখ্যা কমে যাওয়ায় এবং জনসংখ্যার বেশির ভাগই বয়স্ক হওয়ায় বিভিন্ন সেক্টরে শ্রমিকের ঘাটতি দেখা দিয়েছে।

তাই বিদেশি শ্রমিক নিতে বাধ্য হলেও উল্লেখ করার মতো বিষয় হলো দেশটি শ্রমিকের পেশাদারিত্ব ও দক্ষতাকেই বেশি প্রাধান্য দিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার দেশটির বিচারমন্ত্রী তাকাশি ইয়ামাশিতা কতজন বিদেশি শ্রমিক নেয়া হতে পারে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান। কিন্তু গণমাধ্যমের মতে, প্রায় ৫ লাখ বিদেশি শ্রমিক নিতে পারে দেশটি।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: