স্বাধীনতা পদক পাচ্ছেন ইঞ্জিনিয়ার মোশাররফ  চলার স্বাধীনতায় সাইক্লিং  সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্পের বিলম্বিত বোধোদয়!  অতিবৃষ্টিতে মাথায় হাত শরীয়তপুরের আলু চাষিদের  এমপি বাসন্তীকে নিয়ে উত্তপ্ত রামগড়!  স্ত্রীকে পিটিয়ে পিটুনি খেলেন হিরো আলম !  নৌকার প্রার্থীর গাড়িতে অস্ত্র, চালকের জেল  শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা হবে সফল মন্ত্রিসভা : ইঞ্জি. মোশাররফ  মিরসরাইয়ে মোশাররফের প্রচারনায় দাপুটে আওয়ামীলীগ : অন্ত:কোন্দলে ধরাশায়ী বিএনপি  মিরসরাই প্রেস ক্লাবের সাধারণ সভা : যোগ দিলেন ৬ সাংবাদিক


লিডনিউজ | logo

৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে মার্চ, ২০১৯ ইং

মাকড়সার ভুতুড়ে জালে ছেয়ে গেছে যে দ্বীপ !

মাকড়সার ভুতুড়ে জালে ছেয়ে গেছে যে দ্বীপ !

অনলাইন ডেক্স : গ্রিসের একটি দ্বীপের বিভিন্ন অংশ বিশাল বিশাল জাল বিস্তার করে ছেয়ে ফেলেছে মাকড়সা। দ্বীপটি দেখতে হয়ে উঠেছে রীতিমতো ভুতুড়ে আর ভীতিকর।

সম্প্রতি গ্রিসের পশ্চিমাঞ্চলের দ্বীপশহর আইতোলিকোতে ওই ভুতুড়ে কাণ্ড ঘটেছে বলে বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়। প্রকাশিত ছবিতে দেখা যায়, তিনশ মিটার দীর্ঘ এক মাকড়সা জাল গাছপালা সব ছেয়ে রেখেছে।

গ্রিসভিত্তিক সংবাদমাধ্যম ‘ডেইলি হেলাস’র বরাত দিয়ে বিবিসি জানায়, গরম আবহাওয়ার কারণে ওই ঘটনা ঘটেছে। বিশেষজ্ঞদের মতে, এটি ‘টেট্রাগনাথা’ নামক মাকড়সাদের একটি মৌসুমি আচরণের বহিঃপ্রকাশ। এরা প্রজননের প্রয়োজনে নিজেদের জন্য বিশাল বিশাল জাল নির্মাণ করে।

সম্প্রতি মশার পরিমাণ বেড়ে যাওয়ার ফলে মাকড়সার পরিমাণও বেড়ে গেছে। সম্ভবত সেটিও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে। মশা মাকড়সাদের অন্যতম খাবার, মাকড়সারা এদের জালে আটকে শিকার করে।

থ্রেসের ডেমোক্রিটাস বিশ্ববিদ্যালয়ের অনুজীববিদ্যা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক মারিয়া খাতজাকি জানান, উচ্চ তাপমাত্রা, পর্যাপ্ত আর্দ্রতা ও খাবার মাকড়সাদের বড় আকারে বংশবৃদ্ধির অনুকূলে এক আদর্শ পরিবেশ।

খাতজাকি বলেন, ‘ঘটনাটি দেখে মনে হচ্ছে যে মাকড়সারা এই অনুকূল পরিবেশের সুবিধা নিয়ে জাল বিস্তার করে নিজেদের জন্য উৎসবের আয়োজন করেছে। এরা সঙ্গীর সঙ্গে মিলিত হবে, প্রজনন ঘটাবে আর জন্ম দেবে সম্পূর্ণ নতুন এক প্রজন্মের।’

‘এসব মাকড়সা মানুষের জন্য ক্ষতিকর নয়। এরা ওই এলাকার গাছগাছালি বা নিসর্গেরও কোনো ক্ষতি করবে না’ বলে জানান ওই অধ্যাপক।

‘খুব দ্রুতই এরা নিজেদের এই উৎসব আর ভোজসভা সমাপ্ত করবে, আর ঢলে পড়বে মৃত্যুর কোলে,’ যোগ করেন খাতজাকি।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: