ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

২০ দল নয়, ঐক্য হচ্ছে বিএনপির সাথে

২০ দল নয়, ঐক্য হচ্ছে বিএনপির সাথে

রাজনীতি ডেক্স : জাতীয় ঐক্য কাদের সাথে হচ্ছে, বিএনপি না কী ২০ দলীয় জোট? বিষয়টি নিয়ে বিএনপির তৃণমূলের নেতাকর্মী ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের মধ্যে কানাঘুষা শুরু হয়েছে। এ বিষয়ে জোটের সিনিয়র নেতাদের অভিযোগ, বিএনপি জাতীয় ঐক্য বিষয়ে ২০ দলীয় জোটের কাছে কোন কিছু পরিষ্কার করছে না। এছাড়া যারা (যুক্তফ্রন্ট) জাতীয় ঐক্য করতে চায়, তারও কিছু আঁড়াল করছে। তবে বিএনপি বলছে, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী থাকলে ঐক্য নয়। কিন্তু জাতীয় ঐক্যটা হচ্ছে বিএনপির সাথে ২০ দলীয় জোটের সাথে নয়। বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিএনপি জাতিসংঘের দাওয়াত পাওয়ায় ক্ষমতাসীনরা শঙ্কিত: মওদুদ
সূত্রটি জানায়, নাগরিক ঐক্য আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না যে শর্তের কথা বলেছেন, দুই বছর তাদের সরকার পরিচালনায় দায়িত্ব দিতে হবে। তবে এই রকম কোন শর্ত আনুষ্ঠানিকভাবে এখনও বিএনপির কাছে আসেনি। আর ড. কামাল হোসেন ও বি. চৌধুরী বলেছেন, জামায়াত থাকলে কোন ঐক্য হবে। কিন্তু ঐক্যটা হচ্ছে বিএনপির সাথে, ২০ দলীয় জোটের সাথে নয়।

জানতে চাইলে ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক বাংলাদেশ জার্নালকে বলেন, জাতীয় ঐক্যটা বিএনপির সাথে এককভাবে হচ্ছে, না কী ২০ দলীয় জোটের সাথে হচ্ছে, এই বিষয়টি এখনও অনিশ্চিত। কিন্তু ২০ দলীয় জোটের সাথে ঐক্য করতে হলে জামায়াতকে সাথে নিয়েই করতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ দলীয় জোটের এক শীর্ষ নেতা বলেন, বিএনপি জোটকে বোঝাতে চাচ্ছে যে, বিএনপির সাথে জাতীয় ঐক্য হচ্ছে, জোটের সাথে নয়। বিএনপি বলছে, ২০ দল তো আলাদা একটি জোট আছেই।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জোটের এক শীর্ষ নেতা বলেন, বিএনপি জামায়াতকে সরাসরি বাদ না দিয়ে একটু ঘুরিয়ে জাতীয় ঐক্য থেকে বাদ দিচ্ছে। ঐক্য মানে তো সকলের সাথে। আর ২০ দল একটি ইউনিট। সুতরাং বিএনপির সাথে জাতীয় ঐক্য হলে তাহলে জোটের সাথে কী হবে। এই প্রশ্ন থেকেই যায়?

এবিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা আমাদের পরীক্ষিত বন্ধুদের নিয়ে আন্দোলন-সংগ্রাম করতে চাই। ২০ দল আমাদের তো সাথে আছেই। আর যারা ঐক্য করতে চাচ্ছে, তাদের সাথে যদি আমাদের দাবি মিলে- তাহলে তাদের সাথে আমাদের ঐক্য গড়ে উঠতে পারে।

২০ দল, না কী বিএনপির সাথে ঐক্য হবে- এ প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন, বিএনপি ২০ দলীয় জোটের প্রধান দল। সুতরাং বিষয়টি বলা এখন কঠিন। আর এটা আগে বোঝা যাবে না।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: