স্বাধীনতা পদক পাচ্ছেন ইঞ্জিনিয়ার মোশাররফ  চলার স্বাধীনতায় সাইক্লিং  সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্পের বিলম্বিত বোধোদয়!  অতিবৃষ্টিতে মাথায় হাত শরীয়তপুরের আলু চাষিদের  এমপি বাসন্তীকে নিয়ে উত্তপ্ত রামগড়!  স্ত্রীকে পিটিয়ে পিটুনি খেলেন হিরো আলম !  নৌকার প্রার্থীর গাড়িতে অস্ত্র, চালকের জেল  শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা হবে সফল মন্ত্রিসভা : ইঞ্জি. মোশাররফ  মিরসরাইয়ে মোশাররফের প্রচারনায় দাপুটে আওয়ামীলীগ : অন্ত:কোন্দলে ধরাশায়ী বিএনপি  মিরসরাই প্রেস ক্লাবের সাধারণ সভা : যোগ দিলেন ৬ সাংবাদিক


লিডনিউজ | logo

৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে মার্চ, ২০১৯ ইং

৪’শ বছর পথ ভুলে যে পাখি

৪’শ বছর পথ ভুলে যে পাখি

অনলাইন ডেক্স : ১৭০০ শতকের দিকে ইউরোপে দেখা মিলত নর্দার্ন ব্যাল্ড আইবিস পাখির। তবে ৪০০ বছর আগে নাকি এই পরিযায়ী পাখি পথ ভুলে অন্য দেশে গিয়েছিল।

কিন্তু এত বছর পর এই পাখিটিকে ফিরিয়ে আনার চেষ্টা করছেন এক দল বিজ্ঞানী। তবে অনেক বিজ্ঞানীরা মনে করেন পথ ভুলে নয়, আসলে শিকার এবং মারাত্মক শীতল আবহাওয়ার কারণেই পাখিটি ইউরোপ থেকে হারিয়ে গিয়েছিল।

এই পাখিদের অন্য নাম ওয়ালড্রাপ। এক সময়ে অস্ট্রিয়া, জার্মানি, সুইজারল্যান্ডে এদের দেখা মিলত। তবে এত বছর পর হঠাৎ করেই এই পাখিগুলোকে ভূমধ্যসাগরীয় এলাকা ও পশ্চিম এশিয়ায় পাওয়া যায়।

কিন্তু সেখান থেকে ইউরোপে পথ যেতে পারছে না তারা। তখন করিন্না ইস্টেরার নামে এক পাখি বিশেষজ্ঞ তাদের ফিরিয়ে আনার সিধান্ত নিলেন। নিজের মেগাফোন দিয়ে তিনি সংযোগ করেন পাখিগুলোর সাথে।

২০০২ সালের দিকে এই বিরল প্রজাতির পাখির ছোট আবাস পাওয়া যায় সিরিয়াতে। সেখান থেকেই মাইক্রোলাইট বিমানের মাধ্যমে পথ চিনিয়ে তাদের ইতালি-সহ অন্য ইউরোপীয় শহরে আনা হচ্ছে।

প্রায় ১০ বছর ধরে এই কাজ করছেন বিজ্ঞানীরা। এতে ব্যবহার করা হচ্ছে জিপিএস ট্র্যাকারও। যদিও কিছু পাখি মাঝপথে ফিরে গিয়েছিল। কিন্তু ৮৪টি পাখিকে মধ্য ইউরোপে ফিরিয়ে এনেছেন বিজ্ঞানীরা।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: