ছৈয়দুল হক উচ্চ বিদ্যালয়ে ঈদ পূনর্মিলনী  করেরহাট আ.লীগে কামরুলের নেতৃত্ব চায় তৃনমূল নেতা-কর্মীরা  মিরসরাই আওয়ামীলীগের কাউন্সিল : সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ  মিরসরাইয়ে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হামলায় বৃদ্ধা নিহত  ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে মিরসরাইয়ের তামান্না  মিরসরাইয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ড্রেন দখল চেষ্টার অভিযোগ  নামী দামি ব্রান্ডের ৫২ পণ্য বিক্রি বন্ধে আদালতের নির্দেশ  সমুদ্রের ৩৮ কি.মি গভীরে জিপির নেটওয়ার্ক মিললেও মেলে না ঘরে ভেতর  তিউনিসিয়ায় নৌকা ডুবে মৃত ৬০ জনের অধিকাংশ বাংলাদেশি  মিরসরাই আ’লীগের কাউন্সিল : আলোচনায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী


লিডনিউজ | logo

৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ই অক্টোবর, ২০১৯ ইং

উন্নত বাংলাদেশের স্বপ্নপূরন নির্ভর করছে তরুন প্রজন্ম ও যুব সমাজ উপর : মাহবুব রুহেল

উন্নত বাংলাদেশের স্বপ্নপূরন নির্ভর করছে তরুন প্রজন্ম ও যুব সমাজ উপর : মাহবুব রুহেল

ডেক্স রিপোর্ট :

মিরসরাইয়ে সেচ্চাসেবী-সাংস্কৃতিক সংগঠন সুপ্ত প্রতিভা মেধা বৃত্তির পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় উপজেলার বারইয়ারহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে মেধা বৃত্তি প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন খ্যাত নামা আইটি বিশেষজ্ঞ ও গৃহায়নমন্ত্রী পুত্র মাহবুব রহমান রুহেল। এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে রুহেল বলেন- শিক্ষিত ও মেধা ভিত্তিক নাগরিক হওয়ার বিকল্প বাংলাদেশে নেই। মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশের কাতারে নিয়ে যেতে হবে। আর এই স্বপ্ন বাস্তবায়ন নির্ভর করছে তরুন প্রজন্ম ও যুব সমাজ উপর। তাই সঠিক ভাবে কাজে শিক্ষার্থী প্রকৃত মেধা বিকাসের সুযোগ করে দেওয়া আমাদের সকলের দায়িত্ব। একমাত্র আমাদের দেশেই সরকারের পাশাপাশি সমাজের ভিবিন্ন অবস্থান থেকে মানুষ শিক্ষার উন্নয়নে কাজ করার মতো পজেটিভ ধারা প্রচলিত আছে; যা শিক্ষিত জাতি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। এই ধারা বিশ্বের অন্যান্য দেশে দেখা যায়না।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে রুহেল বলেন, বাংলাদেশের সামনে এগিয়ে যাওয়া দেশের বর্তমান ক্ষুদে মেধাবীদের উপর নির্ভর করছে। ভবিষ্যত প্রজন্ম যাতে কোন রকম বাধার মুখে পড়তে না হয়, শিক্ষা জীবন শেষে তাদের যেন চাকুরীর সু-ব্যবস্থা থাকে এবং ভালোভাবে বসবাস করার জন্য সুন্দর পরিবেশ যাতে তারা পায় এমন পরিস্থিতি তৈরি করে দিচ্ছে বর্তমান সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গৃহায়নমন্ত্রী ইঞ্জি. মোশাররফ হোসেন সহ বর্তমানে সরকারের সকলের আন্তরিক প্রচেষ্ঠায় ইতোমধ্যে উন্নয়ন সমৃদ্ধ বাংলাদেশ গঠনের দৃশ্যমান সূচনা হয়েছে। এই উন্নয়ন যাত্রা অব্যহত রেখে দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তোমরা যারা আজকের নবীন প্রজন্মের সদস্য তাদের উপরই নির্ভর করছে।

তিনি বলেন, মিরসরাইয়ে বাস্তবায়নাধীন বাংলাদেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চলে ২০-২৫ লক্ষ্যাধিক লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। শীঘ্রই যার সুফল ভোগ করবে আগামী প্রজন্ম। তাই মিরসরাই সহ সারা দেশের শিক্ষার্থীদের কারিগরি জ্ঞান অর্জনের প্রতি গুরুত্ব দিতে হবে। খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখতে শিক্ষা এবং মেধা চর্চার পাশাপাশি সংস্কৃতি চর্চা ও খেলাধুলায় শিক্ষার্থীদের মনযোগ বাড়াতে হবে। মাদক বর্তমান প্রজন্মের মেধাকে নষ্ট করে দিচ্ছে; তাই সরকার ও আইন-শৃঙ্কলা বাহীনি মাদকের বিরুদ্ধে অভিযানে নেমেছে। শিক্ষার্থীদেরও এ বিষয়ে সচেতন থাকতে হবে, নিজেদের এসব থেকে দূরে রাখতে হবে। দেশের প্রকৃত উন্নয়নে স্বার্থে কারা করছে শিক্ষার্থীদের তা বিবেচনা করতে হবে। এবং তাদের অনুসরন করে এই উন্নয়ন প্রক্রিয়া ভবিষ্যতেও গতিশীল রাখতে হবে।

রুহেল আরো বলেন, সম্প্রতি নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের সুন্দর আন্দোলন দেখে আমি অভিভূত হয়েছি। শিক্ষার্থীরা তাদের অন্দোলনে দেখিয়েছে তারা চাইলে অনেক কিছুই করতে পারে, তারা দেখিয়েছে কি করে সড়কের শৃঙ্কলা ফিরিয়ে আনা যায়। তাই আমার বিশ্বাস তোমরা চাইলে এই দেশের সুন্দর ভবিষ্যৎও নিশ্চিত করতে পারবে।  কিন্তু দু:খের বিষয় এমন সুশৃঙ্কল একটি আন্দোলনে সুবিধাবাদী তৃতীয় পক্ষ ডুকে বিশৃঙ্কলা সৃষ্টির মাধ্যমে ফাঁয়দা লুটার অপচেষ্টা চালিয়েছে। এ জন্য শিক্ষার্থীদের সব সময় চোখ-কান খোলা রাখতে হবে। নিজ ও সমাজের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি পরিবেশ পরিষ্কার পরিচন্নতার প্রতিও শিক্ষার্থীদের নজর রাখতে হবে। এছাড়াও জলবায়ু ও আবহাওয়া পরিবর্তনের ফলে হুমকির মুখে থাকা ভবিষ্যৎ পৃথীবির সুরক্ষায় শিক্ষার্থীদের বিশেষ দৃষ্টি রাখতে হবে। এ জন্য প্রাকৃতিক পরিবেশ রক্ষা করে শিল্প উন্নোয়ন ও কার্বন নি:সরন কমাতে আমাদের প্রচুর পরিমানে গাছ লাগাতে হবে। এসব বিষয়ও শিক্ষার্থীদের মাথায় রাখতে হবে।

মেধা বৃত্তি প্রতিযোগীতা আয়োজনের মাধ্যমে ‘সুপ্ত প্রতিভা’ শিক্ষার্থীদের মেধা বিকাশের যে সুযোগ করে দিয়েছে। সমাজ উন্নয়নে দেশে আরো যেসব সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আছে আমি আশা করবো তারাও এভাবে শিক্ষার্থীদের পাশে থেকে ভালো কাজে উৎসাহ যোগাবে এবং সর্বপরি বাংলাদেশকে বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়াতে সকলে এগিয়ে আসবে; যোগ করেন রুহেল।

সংগঠনের সভাপতি আল শাহরিয়ার হাসান ও সাধারন সম্পাদক শামিম ওসমানের যৌথ সঞ্চালনায় এবং সংগঠনের উপদেষ্টা করেরহাট বাজার পরিচালনা কমিটির সম্পাদক কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন শাহীন কাকলী, শান্তিনীড় সভাপতি শিল্পপতি আশরাফ উদ্দিন সোহেল, বাংলাদেশ জার্নাল এর মিরসরাই প্রতিনিধি ও মীরসরাই কন্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক সাংবাদিক মো. রিগান উদ্দিন, বারইয়ারহাট কলেজ পরিচালনা কমিটির সদস্য হাছান মোহাম্মদ হেঞ্জু, বারইয়াহাট পৌর আ.লীগের সাংগঠনিক মোশাররফ হোসেন, হিঙ্গলী ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আ.লীগের সভাপতি মোশারফ হোসেন, করেরহাট যুবলীগ নেতা ও সংগঠনের আজীবন সদস্য সাইফুল ইসলাম, সদস্য- মিশন, সাগর চৌধুরী, আলী রিয়াজ, রাহীম, নয়ন, সাঈদ সাগর সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সাংবাদিক প্রমূখ।

আলোচনা অনুষ্ঠান শেষে মেধা বৃত্তি প্রতিযোগীতায় বিজয়ী ভিবিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৬০ জন মেধাবী শিক্ষার্থীর হাতে  এককালীন সহায়তা, ক্রেস্ট, সনদ, পুরস্কার বিতরন করেন অতিথিরা। পরে আধুনিক সমাজ বিনির্মানে স্ব-স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদায় রাখায় ১০ জন গুনী ব্যক্তির হাতে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স¥ারক তুলে দেয়া হয়।


লিডনিউজ | logo

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    

সম্পাদক ও প্রকাশক:
ঠিকানা:
মুঠোফোন: ,ইমেইল:

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

ঢাকা অফিস: ১৯২ ফকিরাপুল, (৩য় তলা),
মতিঝিল, ঢাকা-১০০০।

rss goolge-plus twitter facebook
DEVELOPMENT: